Monday, December 28, 2020

Review of অমানুষ by Humayun Ahmed

অমানুষঅমানুষ by Humayun Ahmed
My rating: 5 of 5 stars

আজকে অনেকদিন পর আবার শ্রদ্ধেয় হুমায়ুন আহমেদ স্যার এর এই বইটি পড়লাম। আমি মূল বই "ম্যান অন ফায়ার" পড়িনি, কিংবা সিনেমাটিও দেখিনি, তবে এইটুকু বলতে পারি যে এটি আমার পড়া অন্যতম সেরা একটি বই। গত ২০ বছরে কত অসংখ্যবার যে বইটি পড়েছি (আর সাথে কাজীদার অগ্নিমানব), তার কোন ইয়ত্তা নেই।

ইতালীয় পটভূমিকায় লেখা এই গল্পটিতে একজন অসম সাহসী বাংলাদেশী মানুষ জামশেদকে দেখি আমরা শক্তিশালী মাফিয়া বাহিনীর বিরুদ্ধে একক লড়াই এ নামতে। মাত্র ৯৫ পাতার এই বইটিতে রয়েছে বেশ কিছু মনে রাখার মত চরিত্র, কিন্তু গল্পের কেন্দ্রে রয়েছে ৫৫ বছর বয়সী সাবেক ভাড়াটে সৈন্য জামশেদ এবং ১২ বছর বয়সী নিঃসঙ্গ তরুণী এনি। এই স্বল্প পরিসরেই আমরা দেখতে পাই দু'জনের চরিত্রের অসাধারণ কিছু দিক।

সাথে এনির বাবা মা, তার চাচা, একজন সৎ পুলিশ অফিসার এবং কিছু মাফিয়া সদস্যদের প্রাণবন্ত উপস্থিতি গল্পটিতে এমন এক ধরণের গতি এনে দেয়, যে একবার পড়া শুরু করলে শেষ না করে ওঠা যায় না।

হুমায়ুন আহমেদের সেরা ১০টি উপন্যাসের মধ্যে আমি অবশ্যই এটিকে রাখবো, কারণ এধরণের গল্প তিনি আর লেখেননি বললেই চলে। ইংরেজীতে যেটাকে বলে "স্বস্তির জায়গা" বা কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে তিনি এই গল্পটি লিখেছিলেন।

আমি জানি আমি বইটি আরো অনেকবার পড়বো। যারা এখনো পড়েননি, অবশ্যই পড়তে ভুলবেন না।

View all my reviews

No comments: