Tuesday, September 29, 2020

Schooling in Coronadays Part 1

আমাদের সময়ে স্কুলে শিক্ষাদান পদ্ধতি একরকম ছিল, আর এখন পুরোই অন্যরকম। আমি করোনা মহামারীর কারণে উদ্ভুত পরিস্থিতির কথা বলছি না শুধু। আমাদের অনেকেরই সন্তান ইংরেজী মাধ্যমে লেখাপড়া করছে। এক সময়ে ইংরেজী মাধ্যমে পড়ানোর ব্যাপারটা স্ট্যাটাস সিম্বল হিসেবে কাজ করলেও বর্তমানে শিক্ষার মানের কারণেই অনেকে ইংরেজী মাধ্যমকে বেশি পছন্দ করছেন।

যে ব্যাপারটা আমার কখনোই ভাল করে জানা ছিল না, তা হচ্ছে শ্রেণীকক্ষে এই নতুন যুগের শিক্ষকেরা এবং তাদের ছাত্রছাত্রীরা কিভাবে এঁকে ওপরের সাথে যোগাযোগ স্থাপন করে। করোনার কারণে এ ব্যাপারটা কিছুটা হলেও জানা গিয়েছে।

যেহেতু আমরা অনেকেই বাসায় আছি, এবং আমাদের সন্তানেরা অনলাইন ক্লাস করছে, তাই একটি দৈবাৎ সুযোগ এসেছে এই ক্লাসরুম ইন্টারেকশানগুলোকে খুব কাছ থেকে দেখার।

আমার বড় মেয়ে ক্লাস ওয়ানে পড়ছে। প্যান্ডেমিকের শুরুর দিকে কেজি টু তে ছিল। এর মাঝে নতুন শিক্ষাবর্ষ শুরু হয়ে গিয়েছে। নতুন শ্রেণী শিক্ষিকা এসেছেন, আর এসেছে উনার সাথে আরো অনেক শিক্ষক শিক্ষিকা।

একদিন ক্লাসের মাঝে এক ছাত্রী কথা বলার অনুমতি চাইলো। শিক্ষিকা বললেন "ওকে, প্লিজ আনমিউট ইউরসেলফ"।

বাচ্চাটা বলে উঠলো "মিস, আজ আমার জন্মদিন"।

তারপরের ব্যাপারটা যেমন আনন্দের, তেমনই বিষাদের। মিস আবেগী হয়ে গেলেন। বললেন যে উনি সবসময় ক্লাসে তার ছাত্র ছাত্রীদের জন্মদিন পালন করেন, কেক কেটে আর বেলুন ফুলিয়ে। কিন্তু এবারই প্রথম এমন হয়েছে যে তিনি তার নতুন বর্ষের ছাত্র ছাত্রীদের এমনকি নিজের চোখেও দেখেননি, তাদেরকে জড়িয়ে ধরতে পারেননি একবারের জন্যও। প্রথম দিন থেকেই এই ভার্চুয়াল দেখা সাক্ষাত। আমার মেয়েকেও দেখলাম গভীরভাবে বিষাদগ্রস্থ হতে।

তিনি এরপর বললেন সবার জন্মদিন জানাতে, উনি নোট করে রাখবেন। তারপর নিজের জন্মদিনটিও জানালেন, আর যখন দেখা গেল আরো দু'জন ছাত্রীর জন্মদিন একই দিনে, তখন তিনি শিশুদের মত উচ্ছাস প্রকাশ করলেন। সেদিনের ক্লাস শেষ হলো এই আশা নিয়ে যে একদিন এই মহামারী দূর হবে, আর সবাই সবার সাথে পরিচিত হবে, সঠিক উপায়ে।

আমি ক্লাস চলার সময় পাশে বসে নিজের কাজ করি। অত মনোযোগ দিয়ে শুনি না সব কথাবার্তা। কিন্তু সেদিনের এই ছোট্ট ঘটনাটা চোখে পানি এনে দিয়েছিল প্রায়।

এই বিধ্বংসী করোনা আমাদের জীবনের ছোট বড় বিভিন্ন ধরণের আনন্দকে কেড়ে নিয়েছে, আর সবাইকে ঠেলে দিয়েছে সম্পুর্ণ নতুন ধরণের কিছু পরিস্থিতির মাঝে।

শিক্ষকদের জীবনও হয়ে গিয়েছে অনেক কঠিন। এর মাঝেও অনেক বাবা মাকে দেখি শিক্ষক শিক্ষিকাদের নিয়ে অনেক রুঢ় কথাবার্তা বলতে। কিন্তু সবার এটা উপল্বদ্ধি করা উচিত যে অনলাইন ক্লাসের ব্যাপারটা উনাদের জন্যেও নতুন।

Like
Comment
Share

No comments: