Friday, September 11, 2020

৯/১১ এর স্মৃতিচারণ


এই বছর সেপ্টেম্বর ১১ তারিখে "নাইন ইলেভেন টেরর এটাক" এর ১৯তম বার্ষিকী পালিত হচ্ছে।

২০০১ সালের সেপ্টেম্বরের ১১ তারিখ সকালে (মঙ্গলবার) আল কায়েদা নামক বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি চারটি সুপরিকল্পিত সন্ত্রাসী হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রে। সেই হামলায় ২,৯৭৭ জন নিহত হন এবং আহত হন আরও প্রায় ২৫,০০০ মানুষ, যাদের অনেকেই বিভিন্ন দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যায় ভুগেছেন।

এর পাশাপাশি প্রায় ১০ বিলিয়ন ডলার মূল্যমানের অবকাঠামো এবং সম্পত্তিও ধ্বংসপ্রাপ্ত হয়। এই ভয়াবহ দুর্যোগের মোকাবেলা করতে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪৩ জন দমকল কর্মী এবং ৭২ জন আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যও নিহত হন।

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত বিমানবন্দর থেকে প্রস্থান করা চারটি বিমানকে ১৯ জন আল কায়েদা সন্ত্রাসী অপহরণ করেন। প্রতিটি বিমানেরই গন্তব্য ছিল ক্যালিফর্নিয়া।

আমেরিকান এয়ারলাইন্স এর দু'টি বিমান, ফ্লাইট নং ১১ এবং ১৭৫, যথাক্রমে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কমপ্লেক্সের উত্তর ও দক্ষিন টাওয়ারে ভূপাতিত হয়। ১ ঘন্টা ৪২ মিনিটের মাঝে দু'টি টাওয়ারই সম্পূর্ণরুপে ধ্বসে পড়ে, এবং সাথে আরো ধ্বংস হয় ৪৭ তলা দালান "সেভেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ার", এবং আশেপাশের আরও ১০টি দালানেরও ভালো রকমের ক্ষয়ক্ষতি সাধন হয়।

তৃতীয় আরেকটি বিমান, ফ্লাইট ৭৭, আর্লিংটন কাউন্টি, ভার্জিনিয়াতে অবস্থিত পেন্টাগনে ক্র্যাশ করে (মার্কিন সরকারের প্রতিরক্ষা সদর), যার ফলশ্রুতিতে সেই দালানের পশ্চিম অংশটি আংশিকভাবে ধ্বংস হয়ে যায়।

চতুর্থ বিমানটি ছিল ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট নং ৯৩, যেটিকে ওয়াশিংটন ডিসির দিয়ে উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। যাত্রীদের সাহসী প্রচেষ্টায় তা পেন্সিলভেনিয়ার স্টোনিক্রিক টাউনশিপ নামক এলাকার একটি মাঠে ভূপাতিত হয়।

দিবসটির ১৯তম বার্ষিকী উপলক্ষে ৯/১১ স্মারক যাদুঘর টুইটারে জানিয়েছে "উনিশ বছর আগে, পরিষ্কার নীল আকাশের নিচে, ১০২টি মিনিট আমাদের জীবনকে চিরতরে বদলে দিয়েছে। শুক্রবার, সেপ্টেম্বর ১১ তারিখে আমরা দেশ এবং সমগ্র বিশ্বকে আহ্বান জানাই ২০০১ সালের আক্রমনের ১৯তম বার্ষিকী স্মরণ করার জন্য, এবং সবাইকে অনুরোধ করছি আমাদের সাথে স্মৃতিচারণে অংশ নিতে"।

সেপ্টেম্বর ১১র সন্ত্রাসী হামলাকে ঘিরে বেশ কিছু স্মৃতিসৌধ নির্মিত হয়েছে। এর মাঝে রয়েছে নিউ ইয়র্ক শহরে "ন্যাশনাল সেপ্টেম্বর ১১ মেমোরিয়াল এন্ড মিউজিয়াম", স্টোনিক্রিক টাউনশিপের সেই মাঠে "ফ্লাইট ৯৩ ন্যাশনাল মেমোরিয়াল" এবং ভার্জিনিয়ার আরলিংটন কাউন্টিতে "পেন্টাগন মেমোরিয়াল"।

২০০১ সালের সেই দিনে আমি কম্পিউটারে বসে এসাইনমেন্ট করছিলাম। তখন আমি বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের ছাত্র। আব্বা আম্মা টিভি দেখছিলেন। আব্বার ডাক শুনে টিভির সামনে গেলাম। সেই ভয়াবহ ধ্বংসযজ্ঞের ভিডিওচিত্র দেখে গা শিয়রে উঠেছিল। মানুষের বর্বরতার চরমতম উদাহরণটি নিজ চোখে দেখেও বিশ্বাস হচ্ছিল না।

তখনও অনুধাবন করতে পারিনি যে এই আক্রমণের সাথে সাথে বিশ্বজুড়ে মুসলমানদের সম্পর্কে অন্যদের ধারণা পরিবর্তিত হতে যাচ্ছে চিরতরে।

No comments: