Monday, September 07, 2020

Happy Birthday Freddie




জের বুলসারা (১৯২২-২০১৬) এবং বুমি (১৯০৮-২০০৩) ছিলেন পার্সী বংশোদ্ভুত। তারা তৎকালীন ব্রিটিশ শাসনাধীন বোম্বে প্রদেশের গুজরাট রাজ্যের অধিবাসী ছিলেন।


বুলসারা পরিবার আফ্রিকার জাঞ্জিবারে চলে যান, যাতে জের বুলসারা ক্যাশিয়ার হিসেবে ব্রিটিশ ঔপনিবেশিক অফিসে চাকরী চালিয়ে যেতে পারেন।


উনাদের জ্যেষ্ঠ সন্তান ফারুখ বুলসারা জন্ম নেন ১৯৪৬ সালে, জাঞ্জিবারেই। পরবর্তীতে ফারুখ এর একটি ছোট বোনের জন্ম হয়, যার নাম ছিল কাশ্মিরা।


আট বছর বয়স থেকে ফারুখ ভারতের ইংরেজী মাধ্যম বোর্ডিং স্কুলে পড়াশোনা করতে থাকেন। মুম্বাই এর কাছাকাছি অবস্থিত সেইন্ট পিটার্স স্কুলে পড়ার সময় তিনি সবাইকে নিজের নাম "ফ্রেডি" বলা শুরু করেন।


১৯৬৪ সালে জাঞ্জিবারের সুলতানের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনের সময় বুলসারা পরিবার ইংল্যান্ডে পালিয়ে যান, এবং ইংল্যান্ডের মিডলসেক্স কাউন্টিতে বসবাস করতে থাকেন। ইতিমধ্যে ফ্রেডিও ভারত ছেড়ে তাদের কাছে ফিরে এসেছেন।


অল্পদিনের মাঝেই ফ্রেডি মার্কারীর সাথে পরিচয় হয় গিটারিস্ট ব্রায়ান মে ও ড্রামার রজার টেইলরের, এবং তারা তিনজন মিলে কুইন (Queen) ব্যান্ডের গোড়াপত্তন করেন।


১৯৭০ সালে ব্যান্ড গঠনের পরপরই ফারুখ বুলসারা আইনগত ভাবে তার নাম বদলে ফ্রেডি মার্কারী রাখেন।


তাকে বলা হয় পৃথিবীর ইতিহাসে অন্যতম সেরা ফ্রন্টম্যান (ব্যান্ডের ভোকালিস্ট)। তার অসাধারণ লাইভ পারফরম্যান্স, গলার রেইঞ্জ এবং ওপেরা গায়কদের মত গায়কী তাকে আজও স্মরণীয় করে রেখেছে।


তার প্রভাব কুইন ব্যান্ডের ওপর এত বেশি ছিল যে তার প্রয়াণের পর বাকি সদস্যরা ঠিক করেছিল যে আর কখনোই তারা কুইন নামে গান করবেন না। তারা পরবর্তীতে আরো দুইজন গায়কের সাথে কাজ করেছেন, কিন্তু সেক্ষেত্রে তারা "অমুক এন্ড কুইন" হিসেবে গেয়েছেন ও বাজিয়েছেন।


তার সেরা গানগুলোর মাঝে রয়েছেঃ

Bohemian Rhapsody
I want to break free
Too much love will kill you
Show Must Go On
Don't Stop Me Now


ফ্রেডি আমার অন্যতম প্রিয় শিল্পী। তার অসংখ্য গান রয়েছে যা আমাকে অনেক কঠিন সময় পার করতে সহায়তা করেছে।


আজ তার জন্মদিন। বেঁচে থাকলে ফ্রেডির বয়স আজকে ৭৪ হোত।


সাম্প্রতিক কালে তার জীবনের ওপর ভিত্তি করে একটি চমৎকার চলচ্চিত্র নির্মিত হয়েছে, যার নাম "Bohemian Rhapsody". একই নামে তার একটি গানও রয়েছে, যা খুবই বিখ্যাত।


প্রিয় শিল্পী, যেখানেই থাকুন, ভাল থাকুন।


Freddie Mercury ( 5 September 1946 – 24 November 1991)

No comments: