Thursday, September 03, 2020

বোহেমিয়ান মহাকাব্য



এসব কি আসলেই হচ্ছে? না এ শুধুই কল্পনার জগতের খেলা? 
চোখ খুলো! মাথা তুলে তাকাও আকাশের পানে, আর তাকিয়ে দেখ
আমি এক গরীব বালক; আমার নেই প্রয়োজন সমবেদনার
আমার জীবনের শুরুটা সহজ, শেষটাও 
আমি একটু উচ্চতায় উঠেছিলাম, কিন্তু আবার একদম নিচে পড়ে গেলাম 
যেদিকেই বাতাস বইতে থাকুক, তাতে আমার কিছুই আসে যায় না এখন আর 

মা, আমি এইমাত্র একজন মানুষ কে হত্যা করেছি
খুলিতে বন্দুক ধরে ট্রিগার চেপেছি; আর এখন সে মৃত
মা, জীবনটা মাত্র শুরু করেছিলাম 
কিন্তু আমি সেটাকে নিজ হাতে ছুঁড়ে ফেলে দিয়ে এসেছি
ওহ মা, আমি চাইনি তোমাকে কাঁদাতে 
যদি ফিরে না আসি আগামীকাল এই সময়ে
তুমি এগিয়ে যেও; এমন ভাবে এগিয়ে যেও যেন কিছুই হয়নি


বড্ড দেরী হয়ে গিয়েছে; যাবার সময় হলো এবার
শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বয়ে যাচ্ছে আর সর্বক্ষন অস্বস্তি হচ্ছে
বিদায় সবাইকে। 
আমাকে এখন যেতে হবে 
সব কিছুকে পেছনে ফেলে সত্যের মুখোমুখি হতে হবে 
ওহ মা (যেদিক দিয়েই বাতাস বইতে থাকুক না কেন) 
আমি মরতে চাই না
মাঝেমাঝে মনে হয় যেন জন্মই আমার আজন্ম পাপ  

ছোট একটি মানুষের ছায়া দেখি
তুমি কি আমার জন্য ফানদাংগো নাচবে? 
বজ্রপাত আর বিদ্যুৎচমক, খুব ভয় পাওয়ায় আমাকে

কিন্তু আমি তো শুধুই একটি গরীব বালক, কেউ আমাকে ভালবাসে না
সে শুধুই একটি গরীব বালক, একটি গরীব পরিবার থেকে সে এসেছে
এই পাশবিকতা থেকে তাকে রক্ষা কর
জীবনের শুরু হলো সহজে, শেষটা আরো সহজ--আমাকে কি যেতে দেবে?
বিসমিল্লাহ! না তোমাকে যেতে দেয়া হবে না 
আমাকে যেতে দাও
না তোমাকে যেতে দেয়া হবে না 
কখনোই না; কষ্মিনকালেও না--তোমাকে কোন ভাবেই যেতে দেয়া হবে না 
না না না না না 
তোমার পায়ে পড়ি, আমাকে যেতে দাও 
ইবলিশ আমার মাঝে ঢুকে গিয়েছে ; আমাকে গ্রাস করার জন্য 
আমি মুক্তি চাই 

(Queen band এর Bohemian Rhapsody গানের লিরিক্স অবলম্বনে) 

https://genius.com/Queen-bohemian-rhapsody-lyrics

ছবিঃ গুগল থেকে সংগৃহীত
https://previews.123rf.com/images/ossyugioh/ossyugioh1708/ossyugioh170800091/83935148-the-road-cuts-through-lush-green-fields-.jpg


 


No comments: