Tuesday, July 28, 2020

SCB Customer Care Chronicles: Latest Chapter



আজকে খুবই অভিনব একটি অভিজ্ঞতার শিকার হলাম। অবশ্য যারা আমাকে এই "এক্সপেরিয়েন্স" দিয়েছেন, তাদের কাছ থেকে এরকম অদ্ভুত আচরণ বা ব্যবহার পেয়ে আমি আজকাল আর অবাক হই না।


২০০৩ সালের এক রৌদ্রজ্বল দুপুরে আমার তৎকালীন কর্মক্ষেত্র গ্রামীণ ফোন মারফত "স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক" এর বনানী শাখা থেকে আমি একটি সেভিংস একাউন্ট খুলি, যা এখনো চালু আছে।


কালের পরীক্রমায় কোন এক সময় আমার একাউন্টে "এসএমএস ব্যাংকিং" চালু হলো। মূলত ট্রাঞ্জেকশান এলার্ট পাব আর প্রয়োজনীয় এসএমএস আসেবে, এই চিন্তা থেকেই এই সার্ভিসটি নেয়া।


কিন্তু শুরু থেকেই, কাজের চেয়ে অকাজের মেসেজ বেশি আসে এখান থেকে। বিভিন্ন অফারের এসএমএস এসে ইনবক্স ভরে যায় প্রায়শয়ই, আর ইদ কিংবা অন্যান্য উৎসবের সময়ে এই অত্যাচার তুঙ্গে পৌছে যায়--দিন নেই, রাত নেই মেসেজ আসতে থাকে মোবাইলে।


আজকে অতীষ্ঠ হয়ে ৪ঃ৩৬ মিনিটে কল সেন্টারে ফোন করে অনুরোধ করলাম অফার এসএমএস বন্ধ করে দিতে। কল সেন্টারের সবজান্তা মহিলা এজেন্টটি বেশ রূঢ় ভাবে জানালেন যে শুধু অফারের মেসেজ বন্ধ করা সম্ভব না, বন্ধ করতে হলে মোবাইল ব্যাংকিং সার্ভিস বন্ধ করে দিতে হবে।


আমি বললাম যে সম্প্রতি আপনাদের প্রতিদ্বন্দ্বী সিটি ব্যাংককে আমি একই অনুরোধ জানিয়েছিলাম, উনারা সানন্দে অফারের মেসেজ বন্ধ করে দিয়েছেন।


উনি তাতেও ভ্রুক্ষেপ না করে উলটা পাল্টা বকতে লাগলেন। আমি বললাম "এই প্রসঙ্গে আমি কিভাবে কমপ্লেইন করতে পারি?"।


উনি আমাকে জানালেন যে আমার কমপ্লেইন উনি রাখতে পারবেন না কারণ এটি কোন ভ্যালিড কমপ্লেইন না। উনাদের "প্রোডাক্ট" এরকমই, আর আমার যদি ভাল না লাগে, তাহলে আমি মোবাইলের এপ দিয়ে যেন মেসেজ ব্লক করে রাখি। এ কথা বলে উনি কোন রকম বিদায় সম্ভাষন না জানিয়ে রুঢ় ভাবে ফোনটি ডিসকানেক্ট করে দেন।


যে ব্যাংকের কল সেন্টারের এমপ্লয়ি এরকম রুঢ়ভাবে, এবং কিঞ্চিৎ নির্বোধের মত তার ১৭ বছরের পুরনো, এবং তার বেশ কিছুটা সময় ধরে "প্রায়োরিটি কাস্টোমার" হিসেবে চিহ্নিত একজন গ্রাহকের সাথে এরকম ব্যবহার করতে পারে, তাদের ভবিষ্যত নিয়ে আমি মোটেও চিন্তিত না--তারা ভালই থাকবে।


কারণ এটা বাংলাদেশ। আমরা সার্ভিস প্রোভাইডারদের কাছ থেকে এরকম নয় ছয় সেবা সহ্য করে নিতে নিতে সবাই গন্ডারের চামড়া পরিধান করে নিয়েছি। আর বেশ কয়েকবার এই একাউন্ট বন্ধ করে দেব ভেবেও অভ্যস্ততার কারণে এখনো রেখে দিয়েছি।


এভাবেই আমরা সব কিছুর সাথে নিজেদের মানিয়ে নেই।


[আপডেটঃ সন্ধ্যা ৬ঃ৪১ এ একজন কল সেন্টার টিম লিডার আমাকে ফোন করে জানালেন যে উনাদের ভুল হয়েছে। যিনি আমার কলটি রিসিভ করেছিলেন, তিনি এই ব্যাপারটা ভুল জানতেন--আসলে প্রোমো এসএমএস বন্ধ করা যায়, এবং তা এসএমএস ব্যাংকিং সার্ভিস বন্ধ না করেই। উনি সেই এজেন্টের ব্যবহারের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন, এবং বলেছেন যে আমি যে সার্ভিস বন্ধ করতে চেয়েছি,তা বন্ধ করে দেয়া হয়েছে]

No comments: