Wednesday, June 17, 2020

অপমানের উপহারসমূহ

অপমানের উপহারসমূহ



মূল লেখক - পাউলো কোয়েলহো ,
অনুবাদ - আমি

টোকিওর কাছাকাছি একজন বিখ্যাত সামুরাই যোদ্ধা বাস করতেন। উনার অনেক বয়স; বর্তমানে উনি কমবয়সীদের জেন বৌদ্ধধর্মে দীক্ষা দান করেন। বয়স বেশী হওয়া স্বত্ত্বেও সবাই উনাকে একজন কিংবদন্তী হিসেবেই জানতো-- কথিত আছে যে উনি যেকোন প্রতিপক্ষকেই অসিযুদ্ধে হারাতে সক্ষম।

এক বিকেলে, একজন যোদ্ধা, যিনি বিখ্যাত ছিলেন দ্ব্যর্থহীনতার জন্য--সেখানে এসে উপস্থিত হলেন। তিনি বিশেষ খ্যাতি লাভ করেছিলেন যুদ্ধের সময় প্রতিপক্ষকে উত্তেজিত করে সুবিধা আদায় করে নেয়ার কৌশলের কারণে। তিনি সাধারণত প্রতিপক্ষের প্রথম আঘাতের জন্য অপেক্ষা করতেন; আর আঘাতটি আসার সাথে সাথেই প্রতি-আঘাত করতেন বিদ্যুতবেগে।

সবাই নাগরিক চত্ত্বরে জড়ো হলেন, আর তরুণ যোদ্ধাটি প্রৌড় শিক্ষকটিকে অপমান করতে লাগলো। সে প্রৌঢ় যোদ্ধার দিকে কিছু পাথর ছুড়ে মারলো, উনার মুখে থুথু নিক্ষেপ করলো আর যতরকম গালিগালাজ জানা আছে তার, সবই বলে ফেল্লো --সে এমনকি উনার পূর্বপুরুষদেরকেও অপমান করতে ছাড়লো না। কিন্তু শেষ বিকেলে, সেই তরুণ, ক্ষীপ্র যোদ্ধা খুবই ক্লান্ত এবং লজ্জিত বোধ করলো, এবং সেখান থেকে প্রস্থান করলো।

শিক্ষক এত গালিগালাজ এবং অপমান সহ্য করেছেন দেখে হতাশ হয়ে তার ছাত্রেরা তাকে জিজ্ঞেস করলো "আপনি কিভাবে এত অপমান ও নীচতা সহ্য করলেন? কেন আপনি আপনার তলোয়ার ব্যবহার করলেন না, হেরে যাওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও? আমাদের সামনে আপনার ভীরুতা প্রকাশ করার চেয়ে তার কাছে পরাজয় বরণ করাও হয়তো উত্তম হোত।

সেই সামুরাই যোদ্ধা তখন তার ছাত্রদের জিজ্ঞাসা করলেন " যদি কেউ তোমার কাছে কোন উপহার নিয়ে আসে, আর সেটা তোমরা গ্রহণ না কর, তখন উপহারটা কার হয়?"।

"সেটা তারই থাকে, যে সেটা প্রদান করতে এসেছিল", একজন শিষ্য উত্তর দিল।

"ঈর্ষা, রাগ এবং অপমানের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য", বললেন তাদের গুরু। "যখন তাদেরকে গ্রহণ করা হয় না, তখন তারা সেই বহনকারীর কাছেই থেকে যায়; অন্য কারও কাছে আর যেতে পারে না"।

ফোটোঃ গুগল (লাস্ট সামুরাই মুভি)

#ishtiaq_radical
19th May, 2020

No comments: