Friday, April 10, 2020

করোনা কাব্য ২

বাংলাদেশী পত্র পত্রিকা আমাকে বরাবরই উদ্বেলিত করে।

বহু বছর আগের কথা, তখন Shane Warne নতুন নতুন খেলা শুরু করেছে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেট টিমে। শেইন ওয়ার্ন আর অস্ট্রেলিয়া একই লাইনে লিখা, কিন্তু বাড়তি সাবধানতার জন্য "ক্রিকেট টিম"ও লিখে দিলাম। কে জানে, হয়তো সদ্য মঙ্গল গ্রহ থেকে আসা কিছু এলিয়েন আমার এই লেখাটি পড়ছে, যারা ক্রিকেট সম্পর্কে তেমন কিছু জানে না!

এই মঙ্গল গ্রহ প্রসঙ্গে আরেকটা মজার স্মৃতি মনে পড়ে গেল, সেটা আগে বলে নেই। তখন কলেজে পড়ি। ক্লাসে এসে সবাই উত্তেজিত; সেদিনই আইসিসি ট্রফির গুরুত্বপূর্ণ খেলা--বাংলাদেশ বনাম নেদারল্যান্ড (তখন মনে হয় হল্যান্ডই বলতো)। এই খেলার উপর নির্ভর করছে বাংলাদেশের বিশ্বকাপ খেলা না খেলা। সবার উত্তেজিত আলোচনার মাঝে এক বন্ধু হঠাত বলে বসলো "বাংলাদেশের সাথে নেদারল্যান্ডের খেলা? হায় হায়, ১০ গোল খাবে তো!"।

ক্লাসে নেমে আসা পিনপতন নিরবতা আর ভাঙ্গে নাই; বিদ্যাসাগর স্যার ক্লাস নিতে চলে আসছিলেন। রেস্ট ইন পিস, প্রিয় স্যার।

পত্রিকাটির নাম ছিল সম্ভবত আজকের কাগজ, যদিও আমি পুরোপুরি নিশ্চিত না। তারা সুন্দর করে ছেপে দিলেন "নব্য লেগ স্পিনার শানে ওয়ারনে তেমন সুবিধা করতে পারেন নি, ৪৫ ওভার বল করে মাত্র একটি উইকেট পেয়েছেন ডেব্যু টেস্টে"।

এই একই পত্রিকা পরবর্তীতে আরো অনেক বিদেশী খেলোয়াড়ের নামের উচ্চারণকে ওলট পালট করে দিয়েছিল। আরেকটি বিখ্যাত উদাহরণ হল ফরাসী স্ট্রাইকার এরিক ক্যান্টোনা কে ইরিক কাতোয়া বানিয়ে দেয়া।

সে যাই হোক,  উচ্চারণ পালটে দেয়া মোটামুটি নিরীহ ধরণের অপরাধ। কিন্তু আজকাল "অনলাইন পত্রিকা" নামের এক ধরণের যন্ত্রণার আমদানী হয়েছে, যার মান নিয়ন্ত্রণ বলে কিছু নেই, আর যার মনে যা আসে সেটাকেই নিউজ হিসেবে চালিয়ে দেখার চেষ্টা করে।

যেকোনও উদ্যমি ও হালকা পাতলা বুদ্ধিমত্তা সম্পন্ন ব্যক্তির পক্ষেই সম্ভব আধ ঘন্টায় একটি "নিউজ পোর্টাল" বানিয়ে ফেলা। ফ্রি অনেক ওয়েবপেজ কিংবা ব্লগিং সার্ভিস আছে (যেমন ওয়ার্ডপ্রেস, ব্লগস্পট ইত্যাদি); আর ব্যাপারটাকে আরও সিরিয়াস বানাতে চাইলে স্বস্তায় ডোমেইনও কেনা যায়।

অর্থাৎ  www.omukbarta.con টাইপের একটা এড্রেস ম্যানেজ করে নিউজ পোর্টাল নামায় দেয়া তেমন কঠিন কিছুই না।

এ ধরণের পোর্টালগুলো ক্লিক ভিত্তিক আয় রোজগারের উপর অনেকাংশে নির্ভরশীল। অর্থাৎ, আপনি কোন লিংকে ক্লিক করে ওদের পেইজে আসলে ওরা কিছু টাকা পায়। সেরকম ভাবে, সেই পেজে থাকা কোন বিজ্ঞাপনে ক্লিক করলেও ওদের আয় হয়।

কিন্তু আমরা যেরকম প্রথম আলো ডট কম কিংবা বিডিনিউজ২৪ এর নাম সবাই জানি, এই পোর্টালগুলো তো সেভাবে পরিচিত নয়। কিভাবে তারা পাঠক পাবে?

কিছু "চিত্তাকর্ষক সংবাদ" বানিয়ে।  এসব সংবাদের লিংক তারা ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম ও ইমেইলের মাধ্যমে ছড়িয়ে দেয়। বেশিরভাগ ক্ষেত্রেই এই সংবাদগুলো থাকে মিথ্যা এবং অতিরঞ্জিত, কিন্তু আবেগ মাখা। পড়লে মনে হয়, হ্যা, এ তো সত্য কথাই বলছে। এত্তু আবেগ! আবেগের চোটে বাঙ্গালী সাঁই সাঁই করে "শেয়ার" বাটনে ক্লিক করে, আর ছড়িয়ে দেয় মিথ্যা সংবাদের ভাইরাস।

এই ভাইরাস কখনো কখনো করোনার চেয়েও মারাত্নক; সামান্য একটি মিথ্যে থেকে লেগে যায় মারামারি, রায়ট, বাড়ীতে বাড়ীতে শুরু হয় কলহ, ঝগড়া আর বিবাদ।

দীর্ঘদিন ধরে ইন্টার্নেট ব্যবহারের কারনে সহজেই ধরতে পারি কোনটা গ্রহণযোগ্য সংবাদ মাধ্যম আর কোনটা ভুয়া। কিন্তু সবাই হয়তো এই ক্ষমতা সম্পন্ন নয়। তাদের জন্যেও রয়েছে ফেইসবুকের বাইরে "ইন্টার্নেট" নামের একটি বিশাল দুনিয়া, যেখানে গুগল নামের এক ভদ্রলোক বসেই আছেন সকল সত্য মিথ্যা সংবাদের সত্যতা যাচাই এর জন্য।

"অমিতাভ বাচ্চন মরে গেসে দেখে শাহরুখ খান দুঃখে সালমান খান এর বাসায় গিয়ে আরবাজ খান এর টাই দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্নহত্যা করসে"--এই টাইপ নিউজ দেখে হায় হায় করে শেয়ার না দিয়ে "Did amitabh bacchan die today" লিখে সার্চ দিলেই কিন্তু ঘটনার সত্যতা যাচাই হয়ে যায়।

আপনি যেটা শেয়ার করতে যাচ্ছেন, তার স্বপক্ষে যদি অন্তত দুই-তিনটি আর্টিকেল সার্চের ফলাফলে না আসে, তাহলে সেটা শেয়ার না করাই উচিৎ।

একইভাবে, শুধু একটি সুন্দর গ্রাফিক্স সম্পন্ন কনফুসিয়াসের বাণী দেখেই কনফিউজড হবেন না, কি লেখা আছে সেটা আগে দেখে নেবেন। অনেক সময় আপাতঃদৃষ্টিতে খুব কনভিন্সিং নিউজগুলোও ভাল ভাবে খতিয়ে দেখলে দেখা যায় সেগুলো আসলে ট্রল পোস্ট।

আমাদের মত পিছিয়ে থাকা জাতির জন্য ফেইসবুকের মত একটি শক্তিশালী মাধ্যম প্রায় ফ্রিতে ব্যবহার করতে পারা একটি আশির্বাদ। এই ফেসবুকের কল্যাণেই আমার ড্রাইভার মানিক তার প্রোফাইলে গাড়ির সামনে পোজ দিয়ে দাঁড়ানো (আমারটাই, নাম্বার প্লেইট মিলাইছি) ছবি দিয়ে লিখতে পারে "Chill wit ma car" , আর আমি ফ্রেন্ড রিকুয়েস্ট ডিক্লাইন করেও তার পাব্লিক পোস্ট দেখে কিংকর্তব্যবিমুঢ় হতে পারি।

এই আশির্বাদ কে কিভাবে ব্যবহার করবেন, সেটা সম্পূর্ণই আপনার নিজের বিবেচনা। চাইলে যাচাই করে সত্য আর সঠিক তথ্য গুলোই শুধু শেয়ার করতে পারেন, নতুবা যা দেখি তাই লাগে ভাল আর তাই করি শেয়ার মোডেও থাকতে পারেন।

সবই আপনার বিবেচনা। এই করোনাপূর্ণ জীবনে বিবেচনার উপরেই ভরসা রাখি।





No comments: