Thursday, February 27, 2020

শুভ জন্মদিন, জর্জ!


জর্জ হ্যারিসন কে আমরা চিনি মূলত কনসার্ট ফর বাংলাদেশ এর অন্যতম উদ্যোক্তা ও কুশীলব হিসেবে। জর্জ এবং তার বন্ধু পন্ডিত রবি শংকর মিলেই মূলত ১৯৭১ সালে বাংলাদেশের বিপদগ্রস্থ মানুষদের জন্য ফান্ড সংগ্রহ করার উদ্দেশ্যে উত্তর আমেরিকার বিখ্যাত ম্যাডিসন স্কয়ার গার্ডেন ভেনুতে একটি অনবদ্য কনসার্টের আয়োজন করেন।

সেই কন্সার্টে অংশ নিয়েছিলেন রবি শংকর ও জর্জ ছাড়াও বব ডিলান, এরিক ক্ল্যাপটন, রিংগো স্টার সহ আরো এক ঝাঁক তারকা সংগীতজ্ঞগণ। সম্পূর্ণ দাতব্য এই কন্সার্ট করার জন্য কলাকুশীলবদের কেউ এক পয়সাও সম্মানী নেননি।

গত ২৫ ফেব্রুয়ারী ছিল জর্জ হ্যারিসন এর জন্মদিন। বেঁচে থাকলে উনার বয়স ৭৭ হোত। শুধু কনসার্ট ফর বাংলাদেশ আয়োজনের জন্য নয়, আরো বিভিন্ন কারণে জর্জ এর নাম ইতিহাসের পাতায় সোনালী অক্ষরে স্থান করে নিয়েছে।

উনি ছিলেন বিশ্বখ্যাত রক ব্যান্ড বিটলস এর লিড গিটারিস্ট ও অন্যতম ভোকালিস্ট। ১৯৫৮ থেকে ১৯৭০ = এই ১২ বছর বিটলস ব্যান্ড সচল ছিল। এ সময়ে উনি অনেক গান লিখেছেন এবং গেয়েছেন, আর বিটলস এর বেশিরভাগ গানেই বাজিয়েছেন লিড গিটার।

বিটলস পরবর্তী জীবনে উনার সোলো এলবাম গুলোও বেশ জনপ্রিয়তা পেয়েছিল। সে সময় রিলিজ করা "অল থিংস মাস্ট পাস" ছিল একটি ভিন্নধর্মী এলবাম, কারণ এটিতে ছিল তিনটি লংপ্লে। সে যুগে তিন এলপির এলবাম নজিরবিহীন ছিল, এবং বেশিরভাগ বোদ্ধাই একে ঝুকিপূর্ণ বলে অভিহিত করেছিলেন। কিন্তু এলবামের রেকর্ড পরিমাণ বিক্রয় সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছিল।

জর্জ এর একটি বিশেষ কীর্তি ছিল পাশ্চাত্যের সংগীতের সাথে ভারতীয় ক্লাসিকাল সংগীতের সন্নিবেশ ঘটানো। উনিই সম্ভবত প্রথম মিউজিশিয়ান যিনি ইংরেজী গানে সেতার ব্যবহার করেন।

বিটলস এর "নরওয়েজিয়ান উড" গানে প্রথম সেতার ব্যবহার করেন তিনি এবং পরবর্তীতে একই ধারায় আরো বেশ কিছু গানে ভারতীয় বাদ্যযন্ত্রের সফল ব্যবহার করেন তিনি। ইনার লাইট গানটি আমার বিশেষ প্রিয়।

"নিশ্চুপ বিটল" নামে পরিচিত জর্জ মানুষ হিসেবে ছিলেন খুবই অমায়িক এবং বন্ধুবৎসল। সদস্যদের মাঝে মনোমালিন্যের কারণে বিটলস ভেঙ্গে গিয়েছিল, কিন্তু জর্জের সাথে সবার খাতির অটুট ছিল। সবার সোলো এলবামে জর্জ কাজ করেছে পরবর্তীকালে।

জন লেনন, পল ম্যাকার্টনি ও রিংগো স্টারের সাথে তার রয়েছে স্মরণীয় কিছু কোলাবোরেশান।

২০০১ সালে দুঃখজনক ভাবে তিনি মৃত্যুবরণ করেন। নিজের বাসার সামনে মস্তিষ্ক বিকৃত এক আততায়ীর হাতে ছুরিকাহত হয়ে দীর্ঘদিন গৃহবন্দী ছিলেন। আততায়ী তার ফুসফুসে একাধিকবার আঘাত করে কিচেন নাইফ দিয়ে।

পরবর্তীতে তিনি লাংস ক্যান্সারে আক্রান্ত হন, এবং মাত্র ৫৮ বছর বয়সে তার অকাল মৃত্যু ঘটে।

জর্জ এর সবচেয়ে পরিচিত গানগুলোর বদলে আজ একটি অপ্রচলিত, কিন্তু সুমধূর সংগীত এখানে শেয়ার করছি। এই গানটির মধ্যে রয়েছে একটি স্বচ্ছ, সুন্দর ও সাবলীল ধারা। কখন শুরু হয়ে শেষ হয়ে যায়, টেরও পাওয়া যায় না।

https://youtu.be/ddnRtFd7Hps

"Sky cleared up, day turned to bright
Closing both eyes now the head filled with light
Hard to remember the state I was in
Instant amnesia, yang to the yin"

বাংলাদেশের পরম বন্ধু জর্জ হ্যারিসন কে জন্মদিনের শুভেচ্ছা জানাই! যেখানেই আছেন, ভাল থাকুন।

#ishtiaq_radical

No comments: