Sunday, July 22, 2018

Love the Blues

আমাদের সবার প্রিয় শিল্পী জেমস এর একটি গান আছে, যার নাম "গিটার কাঁদতে জানে"। বাস্তবিকই, গিটার কাঁদতে জানে, এবং পারে শ্রোতাদের কাঁদাতে। হ্যা, আমি ব্লুজ সংগীত এর কথা বলছি। 

আমি মোটামুটি ছোটবেলা থেকেই গান শুনে আসছি। শুরু করেছিলাম বনি এম, এবা দিয়ে। সেখান থেকে হেভি মেটাল, হার্ড রক, পপ, ক্লাসিক রক পার হয়ে তারপর সাইকাডেলিক রক, প্রগ্রেসিভ রক, ডেথ মেটাল এসবে গিয়ে একটা ব্রেক নেই। হঠাত ব্লুজ আর জ্যাজ ভাল লাগা শুরু করে। 

প্রথম যখন গ্যারি মুর এর "স্টিল গট দ্যা ব্লুজ" শুনেছিলাম, তখনো অনুধাবন করতে পারিনি ব্লুজ এর শক্তি। বি বি কিং শোনার পর থেকে জীবন পালটে যায়। মেটালিকা মেগাডেথ স্যাভাটাজ মরবিড এঞ্জেল এর শ্রোতা একজন থ্রিল ইজ গন শুনে চোখের পানি মুছে--এই দৃশ্য আমি আমার অবাস্তবতম স্বপ্নেও ভাবিনি! ২০১৫ সালে যখন বি বি কিং মারা যান, আমি সারাদিন নিস্তব্ধ ছিলাম। আমার জীবদ্দশায় বেশ কিছু প্রিয় শিল্পী পরলোক গমন করেন, কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এ ব্যাপারগুলোর সাথে নিজেকে মানিয়ে নেয়া কঠিনতর হয়ে যাচ্ছে। 

আসলে ব্লুজ বলতে কি বোঝায়, তা কাউকে লিখে, কিংবা বলে বলে বোঝানো কঠিন। যদি আপনি যথেষ্ঠ পরিমাণে ব্লুজ শুনেন, তাহলে বুঝতে পারবেন উহা কি বস্তু। আমি এইটুকু বুঝি যে প্রতিটি ব্লুজ গানের মাঝে লুকিয়ে আছে "ব্লু", অর্থাৎ বেদনা। বেদনার রঙ নীল, এটি কে না জানে?  

হালের জনপ্রিয় নেটফ্লিক্স সিরিজ "লিউক কেইজ"। কাহিনীর উপজীব্য হচ্ছে একজন বুলেটপ্রুফ হিরো লিউক, যে কিনা কালো অধ্যুষিত হার্লেম অঞ্চলে থাকে। এই সিরিজটি ব্লুজ ভক্তদের জন্য খুব আনন্দদায়ক। কৃশকায়, বিশালদেহী নায়ক যখন ভিলেনদের কিলিয়ে ভর্তা বানায়, তখন ব্যাকগ্রাউন্ডে ব্লুজ বাজতে থাকে। এ এক অসাধারণ অভিজ্ঞতা। যাই হোক, এই লেখা শেষ করবো আমার প্রিয়, এবং সম্ভবত সবচেয়ে বিখ্যাত ব্লুজ একক এর লিংক দিয়েঃ

https://youtu.be/4fk2prKnYnI


No comments: