Wednesday, November 08, 2017

Stand With Riaz

"রিয়াজ এর জন্য ভালবাসা"


যখন ছোট ছিলাম, উঁচু দালানের দিকে তাকালে ভয় লাগতো। মনে হত, এত গুলো সিঁড়ি ভেঙ্গে উঠবো কিভাবে?

আরেকটু বড় হলে ভয় পেতাম মোটা মোটা পাঠ্য বই। প্রত্যেক বছরের শুরুতে বইগুলোর দিকে তাকিয়ে মনে হত, এত কিছু কখন পড়বো?

বন্ধু দের সাথে একবার গিয়েছিলাম বান্দরবন। বগা লেক নামের একটা স্বর্গীয় জায়গায় যাওয়ার পরিকল্পনা। ছোট একটা টিলায় হেঁটে উঠা লেগেছিল, তখনো সেখানে গাড়ি যাওয়ার রাস্তা হয়নি। লম্বা, খাঁড়া পথ বেয়ে উঠতে উঠতে মনে হয়েছিল মরেই যাব ক্লান্তিতে। মোটা, আনফিট শরীর নিয়েও উঠতে পেয়েছিলাম বন্ধুদের অনুপ্রেরণায় এবং নিজ মনোবলে। প্রায় পড়েই যাচ্ছিলাম কয়েকবার, বন্ধুরা টেনে তুল্লো।

ইন্টারেস্টিং গল্পের বই ৬০০ পেজ হলেও পড়তে কষ্ট হয় না। সাথে বন্ধুরা থাকলে ১০ কিঃমিঃ পথ ও যেন ৫ মিনিটে শেষ হয়ে যায়। কানে ইয়ারফোন লাগিয়ে ৩ তালা থেকে দৌড়ে ১৩ তালায় যাওয়া যায়, আবার ১৩ থেকে হেটে নামতাম গ্রাউন্ড ফ্লোরে। সবই ইচ্ছা শক্তি, মনের জোর আর স্বদিচ্ছার উপর নির্ভর করে।

প্রিয় লেখক পাওলো কোয়েলহো'র উপন্যাস এল্কেমিস্ট থেকে একটা লাইন ধার করিঃ

“And, when you want something, all the universe conspires in helping you to achieve it.”

সহজ মানে হচ্ছে, যখন কেউ মন থেকে কিছু চায়, সমগ্র বিশ্ব ব্রহ্মাণ্ড তাকে সাহায্য করে তা পেতে। আমরা সবাই চেয়েছি বন্ধু রিয়াজ কামাল সুস্থ্য হয়ে যাক, এবং এই চাওয়াটা কাজে রুপান্তরিত হতেও বেশি সমস্যা হবে না আশা করছি। 

প্রথমে মনে হল ৫০ লক্ষ টাকা জোগাড় করা অসম্ভব। পরে জানতে পারলাম আমাদের দায়িত্ব ২৫ লক্ষ জোগাড় করা। অভি আরো সহজ করে দিল। ৭০০ সদস্য প্রত্যেকে ২০০০ করে দিয়ে ১৪ লক্ষ জোগাড় করলেই কাজ হবে। 

সাই ফাই গল্পের উপন্যাস পড়ার মত একেকটি পাতা উল্টাতে লাগলো দ্রুত। কিবরিয়া ও তরুর ব্যস্ততা কমেই না। এক বন্ধুর কাছ থেকে অর্থ প্রাপ্তি নিশ্চিত করতে না করতেও আরো ৫ জনের কাছ থেকে বিকাশ ও ব্যাঙ্ক ট্রান্সফার হাজির। এ যেন এক মধুর সমস্যা। 

রিয়াজ, তোমাকে আমরা ভালবাসি, তোমার জন্য আমরা অনেক কেয়ার করি। কারণ তুমি তো আমাদেরই প্রতিবিম্ব। তোমার জীবন টা আমাদের যে কারো হতে পারতো, এবং আগামীতে আমাদেরো একই ভাগ্য বরণ করতে হতে পারে। আমরা চাই আল্লাহ তোমাকে দ্রুত সুস্থ্যতা দান করুক, আর তুমি আমাদের মাঝে ফিরে আস। আমিও চাই জীতুর মত তোমার মেয়ের বিয়েতে রোস্ট খেতে।  

বন্ধুত্ত আর প্রবল ইচ্ছাশক্তি যখন একত্রে কাজ করে, ঠেকায় কার সাধ্য? 

"If I fall along the way
Pick me up and dust me off
And if I get too tired to make it
Be my breath so I can walk

If I need some other love, then
Give me more than I can stand
And when my smile gets old and faded
Wait around I'll smile again

Shouldn't be so complicated
Just hold me and then
Oh, just hold me again"

Don't worry friend, we will hold your hand. We will make you stronger than ever. 

And we #Stand_With_Riaz
#ishtiaq_radical 


No comments: